অনুসন্ধান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ‘বাংলা ইনসাইডার’ নিউজ পোর্টালের অবাধ মিথ্যাচার

Sheikh Hasina

গত বছর থেকে শুরু করে, বাংলা ইনসাইডার নামক নিউজপোর্টালটি তাদের ওয়েবসাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে প্রকাশ করে যাচ্ছে একের পর এক মিথ্যা ও কাল্পনিক সংবাদ। বাংলাদেশে পূর্ণাঙ্গ বানোয়াট খবর প্রকাশের পথিকৃৎ এই নিউজ পোর্টালটি, ইতিমধ্যমে বোকা বানিয়েছে জনসাধারণ থেকে শুরু করে গণ্যমান্য ব্যক্তিদের। এই বিষয় আলোকপাত আমাদের এই প্রবন্ধে।

ফিরে দেখা ২০১৭: বছরের সবচেয়ে ভাইরাল গুজব ও বানোয়াট সংবাদসমূহ

২০১৭ সালে ছিলো বিভিন্ন ইস্যুতে মুখরিত একটি বছর। তাই সুযোগসন্ধানী গুজব প্রচারকারীদের জন্য বছরটি ছিলো তাৎপর্যপূর্ন। রোহিঙ্গা বিতর্ক, ব্লু হোয়েল, নকল ডিম, নোবেল বিজয় ইত্যাদি বিষয়গুলোসহ বছরের সবচেয়ে ভাইরাল গুজব নিয়ে আমাদের এই লেখা।

দুইটি সাগরের মোহনায় পানি না মিশে পাশাপাশি কিভাবে চলছে?

দুটি সাগরের মিলনস্থলে পানি একসাথে না মিশে বরং আলাদা আলাদাভাবে পরস্পর পাশাপাশি চলছে বলে মনে হয়। তবে এটি কোন অস্বাভাবিক, অবৈজ্ঞানিক বা অলৌকিক ঘটনা নয়। এটির খুব চমৎকার সহজ বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

অভিমত: ব্লু হোয়েল ও নকল ডিম – মিডিয়ার অজ্ঞতার চরম নিদর্শন

ব্লু হোয়েল গেম (Blue Whale Game) এর মাধ্যমে তথাকথিত আত্মহত্যার দাবীগুলো থেকেও আরও শঙ্কার বিষয় হচ্ছে বানোয়াট তথ্যগুলো কিভাবে খুব সহজেই আমাদের মিডিয়ায় আশ্রয়গ্রহণ করে নিচ্ছে। ব্লু হোয়েলের পেছনের কথাগুলো এবং এই সম্পর্কিত ভ্রান্ত ধারণাগুলো নিয়ে আমাদের এই আর্টিকেল।

অভিমত: হলুদ নেটিজেন সাংবাদিকতা

তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান প্রসারের সাথে সাথে ইন্টারনেটের নাগরিক হিসেবে আমাদের বাড়ছে দায়িত্ব। অনলাইনে যথাযথ সত্যতা অনুসন্ধান ছাড়া তথ্য প্রচার পূর্বেও জন্ম দিয়েছে সহিংসতার এবং এ ব্যাপারে সতর্কতা না নেওয়া হলে ঘটতে পারে আরও অঘটন। নেটিজেন হিসেবে আমাদের এসব দায়িত্বগুলো নিয়ে লিখেছেন সিলেট থেকে ‘মো. এবাদুর রহমান শামীম’।

অভিমত: নায়ক তুরস্কের এরদোয়ান, সৌদির সালমান নাকি ‘আপনি’?

নিজের দেশকে নিয়ে নেতিবাচক চিন্তা করা আর অপর দেশের প্রতি নতজানু মানসিকতা প্রদর্শন আমাদের স্বাভাবিক চর্চা হয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময় রোহিঙ্গা বিষয়ে বিভিন্ন দেশের উদারতাকে তাৎপর্যপূর্ণভাবে তুলে ধরা হলেও বাংলাদেশের ভূমিকা থাকছে অকথিত। এই নিয়ে লিখেছে ঢাকা থেকে ‘শারমিন লুয়াফ’।

অভিমত: যুদ্ধের ডাক!

জাতীয় সংকটকালে অনলাইনে বিভিন্ন মাধ্যম থেকে বিদ্বেষমূলক বার্তার মাধ্যমে সংঘাত ও হানাহানির দিকে জনসাধারণকে উসকিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। এই বিষয় আলোকপাত করেছেন ঢাকা থেকে ‘লতিফুর রহমান’।

অনলাইনে গুজবরোধে ‘যাচাই’ যেসকল পদক্ষেপ নিচ্ছে

বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ‘যাচাই’ বাংলাদেশের ইন্টারনেটে গুজবের প্রভাব হ্রাস করার চেষ্টা করে যাচ্ছে। সেকল পদক্ষেপের ব্যাপারে জানা যাবে এখানে।