অনুসন্ধান

ফেব্রুয়ারি ২০১৭ থেকে কার্যক্রম শুরু করার পর, ‘যাচাই’ ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে তথ্যপ্রযুক্তির যথাযথ প্রয়োগের মাধ্যমে গুজব ও ভুল তথ্যের প্রচাররোধ করা এবং জনসাধারণকে অনলাইনে দায়িত্বশীল আচরণ করতে সচেষ্ট করার। এখানে আমরা আমাদের গৃহীত কিছু পদক্ষেপ তুলে ধরলাম।

১. ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন তথ্যের সত্যতা তুলে ধরা

‘যাচাই’কে অনেকে ফেইসবুক পেইজ হিসেবে চিহ্নিত করে থাকলেও এটি মূলত একটি ওয়েবসাইট। ‘যাচাই’ অনলাইনে চলমান বিভিন্ন বিভ্রান্তিকর তথ্যের সত্যতা ও নির্ভরযোগ্যতা বিশ্লেষনপূর্বক তা ওয়েবসাইটের মাধ্যমে তুলে ধরে। এদেশের অধিক জনগোষ্ঠীর কাছে আমাদের লেখাগুলো বোধগম্য রাখতে, যোগাযোগের ভাষা হিসেবে আমরা বাংলা ব্যবহার করে থাকি। ওয়েবসাইটটিকে আধুনিক ও দ্রুত রাখার জন্য বিশেষত ক্রমবর্ধমান মোবাইল গ্রাহকদের কথা মাথায় রেখে, আমরা অনবরত নতুন নতুন বৈশিষ্ট্য সংযোজন ও হালনাগাদ করছি।

২. গুগলে সার্চে ‘ফ্যাক্ট চেকার হিসেবে অন্তর্ভূক্তিকরণ

ক্রমবর্ধমান বানোয়াট খবর ও গুজব প্রতিরোধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে ইন্টারনেট ভিত্তিক টেক কোম্পানিগুলো। এরই ধারাবাহিকতায় বিভিন্ন সার্চের প্রেক্ষিতে ‘সত্যতা যাচাইকারী’ সংস্থাগুলোর সংশ্লিষ্ট বিশ্লেষণ বিশেষভাবে তুলে ধরছে গুগল তাদের সার্চ রেজাল্টে। আমরা এই প্রোগ্রাম ‘যাচাই’কে অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়েছি। বিভিন্ন তথ্য গুগলে খোঁজ করা হলে বিষয়টির সংশ্লিষ্ট পোস্ট ‘যাচাই’-এ প্রকাশিত হয়ে থাকলে, চলে আসবে সার্চ রেজাল্টে বিশেষ গঠন ও অগ্রাধিকারে।

৩. ফেইসবুক ফ্রি বেইসিকস-এ নিবদ্ধকরণ

যাচাই-এর লেখাগুলো যাতে বিনাখরচে কোন ডেটা চার্জ ছাড়া সাধারণ মানুষের কাছে পৌঁছানো যায় সেজন্য ফেইসবুকের ‘ফ্রি বেইসিক’ এ্যাপ এ ‘যাচাই’ নিবন্ধিত করা হয়েছে। মোবাইলে Free Basics এ্যাপ ডাউনলোড করা থাকলে ‘যাচাই’কে পরিষেবা তালিকায় সংযুক্ত করে কোন মোবাইল ডেটা চার্জ ছাড়া আমাদের লেখাগুলো পড়া যাবে।

Free Basics এ্যাপ ডাউনলোড করুন

৪. ফেইসবুক কমিউনিটি গ্রুপ পরিচালনা

অসীম ও নানাবিধ তথ্যের বিভ্রাট একজন অনলাইন ইউজারের পক্ষে বিভিন্ন বিষয় বিভ্রান্ত হয়ে পড়াটা খুবই স্বাভাবিক। প্রতিদিন ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব বিভ্রান্তি ও সন্দেহগুলোর প্রত্যকটির সত্যতা তুলে ধরা ‘যাচাই’-এর একার পক্ষে সম্ভব না। তাই পাঠকদের আমাদের প্রচেষ্টায় সংযুক্ত করার উদ্দেশ্যে আমরা ফেইসবুক ভিত্তিক একটি কমিউনিটি গ্রুপ পরিচালনা করছি। যেখানে গ্রুপের সদস্যগন নানাবিধ গুজব ও তথ্যের বিভ্রান্তি দূর করতে আমাদের ও অন্য সদস্যদের সহযোগিতা করছে।

ফেইসবুক গ্রুপে যোগ দিন

৫. ইউটিউবে সংক্ষিপ্তাকারে ভিডিও পোস্ট তৈরি

অনলাইনে বিবিধ গুজবের অস্পৃষ্ট উৎস হচ্ছে ইউটিউব। এই মাধ্যমে অর্থ উপার্জন তুলনামূলক সহজ হওয়ায় এবং এটির রিপোর্টিং সিস্টেম কিছুটা দুর্বল হওয়ায়, ইউটিউব গুজব প্রচারকারীদের কাছে বিশেষ আকর্ষণের। এছাড়াও কঠিন কঠিন ভাষায় কিছু পড়া থেকে অনেকই ভিডিওর মাধ্যমে বিভিন্ন জিনিস জানতে স্বাচ্ছন্দ্যবোধ করে। আরো বেশী জনগোষ্ঠীর কাছে পৌঁছানোর প্রচেষ্টায় ও ইউটিউবে সঠিক তথ্যগুলোর উপস্থিত নিশ্চিত করতে ‘যাচাই’ বিভিন্ন বিশ্লেষণী পোস্ট ভিডিও আকারে ইউটিউবে প্রকাশ করে থাকে।

ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

৬. ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে লেখা প্রকাশ

ফেইসবুকের অনেক ইউজার অধিক ‘ডাটা চার্জ’ এর ভয়ে ও বাইরের ওয়েবসাইট ভিজিট করার প্রতি অনীহার জন্য যাচাইয়ের পোস্টগুলো লিংকে গিয়ে পড়তে চায় না। এই দুইটি সমস্যা সমাধানের জন্য ‘যাচাই’-এ প্রকাশিত লেখাগুলো ইনস্ট্যান্ট আর্টিকেল হিসেবে ফেইসবুকে প্রকাশ করা হয়ে থাকে। এর ফলে ফেইসবুক এ্যাপ থেকে কেউ আমাদের পোস্টগুলোর লিংকে গেলে তা স্বল্প ডাটায় ও খুবই কম সময়ে ফেইসবুক এপের মধ্যেই নোট আকারে খুলবে। ফেইসবুক মোবাইল এ্যাপ ব্যবহারকারীগণ আমাদের বিভিন্ন লিংকের নিচে ছোট বিদ্যুৎ চিহ্ন দেখে ‘ইনস্ট্যান্ট আর্টিকেল’ সনাক্ত করতে পারবেন।

৭. ফেইসবুকে বিশেষভাবে তথ্য উপস্থাপন

তথ্য বিভ্রাট হ্রাস করার জন্য ও কেবল শিরোনাম থেকেই যাতে মূল লেখার বক্তব্য সুস্পষ্ট হয় সেই লক্ষ্যে ‘যাচাই’ ফেইসবুক পোস্ট শেয়ার করে বিশেষ উপস্থাপনা অবলম্বন করে থাকে।

ফেইসবুক পেইজ ফলো করুন

৮. সচেতনতামূলক ও জ্ঞানমূলক লেখা প্রকাশ

কেবল সত্যতা তুলে ধরে গুজবের প্রকট প্রভাব হ্রাস করা সম্ভব না। এইজন্য প্রয়োজন সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি। আর এই বিষয়টি বিবেচনায় রেখে ‘যাচাই’ সময় সময়ে বিভিন্ন সচেতনতামূলক ও জ্ঞানমূলক লেখা প্রকাশ করে থাকে।

সচেতনতামূলক পোস্টসমূহ

৯. মিডিয়ার তালিকা তৈরিকরণ

যে সকল পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল, ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া একাউন্টের মাধ্যমে ‘যাচাই’-এর সনাক্ত করা গুজব/অসত্য সংবাদ/বানোয়াট ছবি প্রচারিত হয়েছে, তাদের তালিকা আমরা প্রকাশ করে থাকি। এছাড়াও মিডিয়াগুলোর সম্পর্কে তথ্য সংগ্রহ, এসবে পেছনে যারা কাজ করছে তাদের তথ্য নির্ণয়, সংশ্লিষ্ট অন্যান্য মিডিয়াগুলোর সম্পর্ক অনুসন্ধান এবং মিডিয়ার রেটিং ইত্যাদিও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

মিডিয়ার তালিকা দেখুন


আমাদের কার্যক্রম সম্বন্ধে কোন প্রশ্ন কিংবা পরামর্শ জানানো যাবে ফেইসবুক পেইজে ইনবক্স করে অথবা ইমেইল করুন [email protected]এই ঠিকানায়।

প্রথম প্রকাশ:
সর্বশেষ হালনাগাদ:

পাদটীকা

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai