অনুসন্ধান

মূল উৎপত্তি

যে ভিডিওটিকে কেন্দ্র করে এমন অভিযোগ উঠানো হয়েছে সেটি ‘Music World’ নামক একটি বেনামী ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ করা হয়। কেশব গোস্বামী নামক একজন গায়কের Tu Jo Nahi (তু যো নেহি) গানের সাথে বলিউড চলচ্চিত্র Ok Jaanu (ওকে জানু)―এর ট্রেইলারের কিছু ফুটেজ বসিয়ে ভিডিওটি তৈরি করা হয় এবং প্রচার করা হয় সিনেমাটির গান হিসেবে। এছাড়াও ভিডিওটির বিবরণে সুরকার হিসেবে এ আর রহমান-এর নাম উল্লেখ করা হয়। যথাযথ অনুসন্ধান না করে শুধুমাত্র বেনামী ঐ ইউটিউব ভিডিওটির বিবরণে উল্লেখিত এই তথ্যের প্রেক্ষিতেই আসিফ আকবর ও প্রীতম আহমেদ তাদের অভিযোগটি করেন।

‘তু যো নেহি’ গানটি ২০০৩ সালে প্রকাশিত বাংলা গান ‘তুমি নেই বলে’-এর  একটি সৌখিন হিন্দি কাভার, যা গেয়েছেন কেশব গোস্বামী নামক একজন ভারতীয় গায়ক যা প্রকাশিত হয় ২০০৯ সালে। মূল বাংলা গানটির গীতিকার ও সুরকার প্রীতম আহমেদ ও কণ্ঠ দিয়েছিলেন আসিফ আকবর।

উল্লেখ্য, Ok Jaanu সিনেমার গানগুলো এ আর রহমান সুর দিয়েছেন। বিতর্ক চলাকালীন সময় সিনেমাটির ৩টি গান অশিফিয়ালি রিলিজ করা হয়েছিলো কিন্তু Tu Jo Nahi শীর্ষক কোন গান এই তালিকায় ছিলো না। শুধুমাত্র ভিউ বাড়ানোর উদ্দেশ্যেই বহু প্রতীক্ষিত সিনেমাটির নাম ব্যবহার করে এই ভিডিওটি তৈরি করা হয়। বিতর্কিত ভিডিওটি সফল ভাবে ১৬ লাখ ভিউ পায়।

পরবর্তীতে প্রীতম আহমেদের অভিযোগের প্রেক্ষিতে ইউটিউব চ্যানেলটি ভিডিওটির শিরোনাম ও বিবরণ পরিবর্তন করে।

কেশব গোস্বামী তার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই বিষয় মন্তব্য প্রদান করে:

যেভাবে ভাইরাল হয় ঘটনাটি

বিতর্কিত ভিডিওটি ডিসেম্বর ১১, ২০১৬ তারিখে প্রকাশ পেলেও এই গানটি আলোচনায় আসে বাংলাদেশী গায়ক আসিফ আকবরের একটি ফেইসবুক স্ট্যাটাস-এর মাধ্যমে (জানুয়ারি ২, ২০১৭)। সেই দিনেই প্রীতম আহমেদ এই বিষয়টি নিয়ে একটি স্ট্যাটাস দিলে গানটি আরও সমালোচনার আলো পায়।

যার জের ধরে কোন বাচবিচার কিংবা অনুসন্ধান না করে, শুধুমাত্র এই স্ট্যাটাসগুলো ও ইউটিউব ভিডিওটিকে তথ্যসূত্র হিসেবে ধরে সংবাদ তৈরি করে নিউজ পোর্টালগুলো। পাশাপাশি কিছু সুযোগ সন্ধানী চ্যানেল ভিউ পাওয়ার আশায় এই গানগুলোকে বিভিন্ন শিরোনামে ইউটিউবে রি-আপলোড দেয়। ফলে মাত্র ২৪-ঘণ্টার ব্যবধানে গুজবটি ভাইরাল হয়ে পড়ে।

সর্বশেষে আপডেট

  • জানুয়ারি ২৩, ২০১৭: Music World ইউটিউব চ্যানেলটি মুছে ফেলা হয়েছে।

পাদটীকা

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai