অনুসন্ধান

মূল উৎপত্তি

World News Daily Report একটি ব্যঙ্গরসাত্মক (Satirical) ওয়েবসাইট যার সব খবরই বানোয়াট ও কাল্পনিক। ওয়েবসাইটটি জুনের ২৮ তারিখে এই কাল্পনিক রিপোর্টটি প্রকাশ করে। এতে বলা হয় পাকিস্তানে ‘ওয়াহাবি’ নামক ৩৩ বছর বয়সী একজন যুবক মসজিদে বায়ুত্যাগ করলে তাকে প্রথমে ৬টি মসজিদ থেকে অন্তত ১৭ বার বহিষ্কৃত করা হয় এবং পরে ‘ধর্ম অবমাননা’ করার দায়ে তাকে মৃত্যুদণ্ড প্রদান করে।

ওয়েবসাইটটির Disclaimer অংশে বলা আছে―

“World News Daily Report assumes all responsibility for the satirical nature of its articles and for the fictional nature of their content. All characters appearing in the articles in this website – even those based on real people – are entirely fictional and any resemblance between them and any person, living, dead or undead, is purely a miracle.”

এই রিপোর্টটি পরবর্তীতে ভারতসহ বিভিন্ন দেশের মিডিয়ায় খবর হিসেবে প্রচারিত হয়।

পরবর্তীতে জুলাই ২ তারিখে রিপোর্টটি বাংলায় তৈরি করে ‘কালের কণ্ঠ‘ পত্রিকা তাদের অনলাইন সংস্করণে প্রকাশ করে। কালের কণ্ঠে প্রকাশের পর অন্য বেনামী নিউজ পোর্টালগুলোও রিপোর্টটি হুবহু কপি-পেস্ট করে তাদের নিজস্ব মাধ্যমে প্রকাশ করলে এই বানোয়াট খবরটি বাংলাদেশে ভাইরাল হয়ে যায়। ইতিমধ্যে রিপোর্টটি বানোয়াট হিসেবে প্রমাণিত হওয়ায় ‘কালের কণ্ঠ’ এটি তাদের ওয়েবসাইট থেকে মুছে ফেলে। তবে রিপোর্টটির আর্কাইভ করা সংস্করণের লিংক পাওয়া যাবে আমাদের পোস্টের পাদটীকায়।

রিপোর্টটিতে ব্যবহৃত ছবিটি ‘বেহনাম ইয়ালি’, ২৩, নামক একজন ক্যানাডিয়ান নাগরিকের। প্রেমিকাকে গুলি করে হত্যার অভিযোগে, এপ্রিল ২০১৬ সালে বেহনামকে গ্রেফতার করা হয় ক্যানাডার রাজধানী ওটোয়া থেকে। [1]

প্রথম প্রকাশ:
সর্বশেষ হালনাগাদ:

পাদটীকা

তথ্যসূত্র

  1. "Behnam Yaali arrested in shooting death of Christina Voelzing". CBC News. (এপ্রিল ১৫, ২০১৬).

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai

দাবীটি প্রচারণার সময়কাল

প্রচারিত মাধ্যম

কোন মিডিয়া অন্তর্ভুক্ত করা হয় নি? রিপোর্ট করুন