অনুসন্ধান

মূল উৎপত্তি

গত কিছুদিন ধরে ফেসবুকে ইংরেজিতে এমন একটি ম্যাসেজ ভাইরাল হয় যার বাংলা অনুবাদ করলে দাঁড়ায়―

“ফেসবুকের সিইও মার্ক জুকার্বার্গ BFF শব্দটি উদ্ভাবন করেছে। আপনার একাউন্ট নিরাপদ আছে তা নিশ্চিত করতে কমেন্টে BFF লিখুন। যদি BFF শব্দটি সবুজ হয়, তাহলে আপনার একাউন্ট নিরাপদ। যদি সেটি সবুজ না হয়, আপনার পাসওয়ার্ড তাৎক্ষনিক বদলিয়ে ফেলুন, কেননা সেটি হ্যাক হয়ে যাবে।”

এই বার্তার সাথে সংযুক্ত করা ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও, মার্ক জুকার্বার্গ এবং সংযুক্ত কিছু স্ক্রিনশটে দেখা যায় কমেন্টে লেখা BFF সবুজ হয়ে যাচ্ছে।

এই বার্তা শুধু বাংলাদেশে না, সারা বিশ্বব্যাপী ভাইরাল হয়। এমন বার্তা দিয়ে ফেসবুকের নিরাপত্তা নির্ণয় করা যায় না।

BFF আসলে কী?

BFF হচ্ছে Best Friend Forever এর সংক্ষিপ্ত রূপ, যা চ্যাট ম্যাসেজিং এ দীর্ঘ সময় ধরে ব্যবহার হয়ে আসছে। ফেসবুক ২০১৭ সালে BFF সহ আরও কিছু শব্দ ও শব্দগুচ্ছকে সনাক্ত করে তাদের মোবাইল অ্যাপসে চালু করে Text Delight নামক একটি ফিচার। এই ফিচারের মাধ্যমে আপনার কমেন্টে নির্দিষ্ট কিছু শব্দগুলো থাকলে, কমেন্ট পোস্ট করার সাথে সাথে মিউজিকসহ সংশ্লিষ্ট শর্ট এনিমেশন দেখা যাবে স্ক্রিনে। এতে ফেসবুকের ইউজারদের ইন্টারেকশন আরও আকর্ষণীয় করা চেষ্টা করা হয়েছে।

ফেসবুক টেক্সট ডিলাইট এর কয়েকটি এনিমেশন, যা যথাক্রমে বাম দিক থেকে, BFF, You’re the best, XOXO (বাংলা: সোনা), Congrats (বাংলা: অভিনন্দন), You got this, rad শব্দ দ্বারা এক্টিভেট হয়।

কমেন্টে BFF লেখা থাকলে স্ক্রিনে দুইটি হাত এনিমেশন করে ‘হাই ফাইভ’ দেয়। এটি দ্বারা কোনভাবেই একাউন্টের নিরাপত্তা নির্ণীত হয় না কিংবা আপনার একাউন্ট হ্যাকিং-এর ঝুঁকি আছে কিনা তাও নির্দেশিত হয় না।

ইতিপূর্বে ২০১৬ সালে কমেন্টে #177 টাইপ করার মাধ্যমে অনুরূপ ‘নিরাপত্তা’ চেকআপের ভুয়া পদ্ধতি সংক্রান্ত আরেকটি ম্যাসেজও ভাইরাল হয়।

এই ধরণের তথাকথিত ‘নিরাপত্তার ঝুঁকি সনাক্ত’ করার পদ্ধতি যদি ফেসবুক চালু করে, তাহলে যেকোন পেইজের পাব্লিক পোস্টে আপনার কমেন্ট দ্বারাই আপনি হ্যাকারদের একাউন্ট এট্যাক করার জন্য অভ্যর্থনা দিয়ে ফেলবেন। তাই এইধরণের ফিচার অযৌক্তিক এই ধরণের ভাইরাল ম্যাসেজ বিশ্বাস করে বন্ধুদের ফরওয়ার্ড করলে নিজেকেই বোকাই প্রমাণ করা হবে এবং এই ধরণের আচরণ অন্যান্য ইউজারদের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে।

প্রথম প্রকাশ:
সর্বশেষ হালনাগাদ:

পাদটীকা

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai