অনুসন্ধান

মূল উৎপত্তি

মে ২২ তারিখের পর বিভিন্ন সোশ্যাল মিডিয়া একাউন্ট থেকে এই ছবিটি প্রচার করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সৌদি আরব সফরের ছবি হিসেবে। ছবির সাথে সংযুক্ত বর্ণনা মতে, এখানে দেখানো হচ্ছে মুসলমানদের পবিত্র কাবা ঘর পরিদর্শনে এসেছেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং তিনি জুতা পরিহিত অবস্থায় হাঁটছেন, যেখানে সৌদি বাদশাহ নিজে খালি পায়ে হাঁটছেন।

ছবিটি নির্দ্বিধায় ভুয়া হিসেবে সনাক্ত করা যায় এবং এটি ফটোশপ করা তো নই বরং ‘হাতে আঁকা’, যেখানে রঙ, দূরত্ব ও আয়তনে বিভিন্ন জিনিসের আনুপাতিক অবস্থা ভুল আছে। অথচ কেউ কেউ এটিকে সত্যি বলে প্রচার করছে এবং কিছু মানুষ তা বিশ্বাসও করছে।

কাবা ঘর পরিষ্কার করার সময়, সৌদি প্রিন্স খালিদ আল-ফয়সাল বিন আব্দুল আজিজ কাবা ঘর পরিদর্শনে আসেন কাজের তদারকি করতে।

এই ছবিটি মূল যে ছবিটির আদলে ‘আঁকা’ তা হচ্ছে ২০১৫ সালের নভেম্বর ৮-এ তোলা। [1] মূল ছবিটিতে কাবা ঘর পরিষ্কার করার সময়, সৌদি প্রিন্স খালিদ আল-ফয়সাল বিন আব্দুল আজিজ কাবা ঘর পরিদর্শনে আসেন কাজের তদারকি করতে। এসময় তার সাথে যোগ দেন মক্কা ও মদিনার মসজিদ দুইটির দায়িত্বপ্রাপ্ত প্রেসিডেন্ট ড. আব্দুল রহমান বিন আজিজ আল-সুদাইস ও মসজিদ আল-হারামের ভাইস-প্রেসিডেন্ট ড. মুহাম্মদ বিন নাসের আল-খুজাইম।

নকল ছবিটিতে প্রিন্স খালিদের স্থানে ডোনাল্ড ট্রাম্পের ছবি আঁকা হয় এবং ড. আল-খুজাইমের অবয়বকে দাবী করা হচ্ছে সৌদি আরবের বাদশাহ হিসেবে।

উল্লেখ্য অমুসলিমদের কাছে মক্কা নিষিদ্ধ শহর নামে পরিচিত। [2] কেননা মক্কায় মুসলমান ছাড়া অন্য ধর্মালম্বিদের প্রবেশ নিষেধ। প্রেসিডেন্ট ট্রাম্প সাম্প্রতিক সফরে মসজিদে হারামে প্রবেশ তো পরের কথা, তিনি মক্কায়ই যান নি। সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যোগদানের পর ট্রাম্প সেখান থেকে সরাসরি ইসরাইলের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। [3][4]

পাদটীকা

তথ্যসূত্র

  1. Nawaf Al-Saeiri. "Prince of Mecca has the honor of washing the Kaaba". Map News. ((Translated))
  2. "Mecca". Wikitravel.
  3. Adam Tyler. "Why Trump’s flight from Saudi Arabia to Israel is a big deal". The Washington Post. (মে ২২, ২০১৭).
  4. Ilan Ben Zion. "Trump Israel trip 1st presidential flight from Saudi Arabia". ABC News. (মে ২২, ২০১৭).

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai