অনুসন্ধান

মূল উৎপত্তি

বিবিসি বাংলার নাম অনুকরণে ‘blogspot’-এ তৈরি করা একটি ফ্রি ব্লগিং ওয়েবসাইটে “খাবারের সাথে ‘গো’চেনা মিশিয়ে ইফতার বিতরণ করছে সনাতন হিন্দুদের সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন”-এমন শিরোনামে একটি খবর প্রকাশ করা হয়। বিবিসি বাংলার নামে তৈরি করা এবং বিবিসি বাংলার লোগো ব্যবহার করা হলেও এই সাইটটির সাথে বিবিসি নিউজ এর কোন সম্পর্ক নেই। এই ব্লগ ওয়েবসাইটে প্রকাশিত সব খবর বানোয়াট, যেসব সাধারণ মানুষকে বিভ্রান্ত করার উদ্দেশ্যেই প্রকাশ। এই ওয়েবসাইটের প্রতিটি শিরোনামই উস্কানিমূলক ও বিদ্বেষপূর্ণ।

ছবি: সাইটটির ঠিকানা (bbc-banglaa[ডট]blogspot.my) আর বিবিসি বাংলার ওয়েবসাইটের ঠিকানা এক নয়।

২০১৩ সালে প্রতিষ্ঠিত বিদ্যানন্দ ফাউন্ডেশন একটি শিক্ষা সহায়ক স্বেচ্ছাসেবী সংগঠন। সরকার নিবন্ধিত সংগঠনটি সুবিধাবঞ্চিত শ্রেণীর ছেলেমেয়েদের শিক্ষা সংক্রান্ত সহায়তা প্রদান করে থাকে। সারা দেশে প্রতিষ্ঠানটির ৮টি শাখা রয়েছে। বিনামূল্যে শিক্ষাদান, বইপত্র ও শিক্ষা উপকরণ বিতরণ, উন্মুক্ত পাঠাগার সেবা, শিশুদের এক টাকায় খাদ্য প্রদানসহ বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে সংগঠনটি।

প্রতিষ্ঠানটি ধর্মীয় কোন সংগঠন নয়। এর নামটি এসেছে ‘বিদ্যা+আনন্দ’ থেকে এবং নির্দিষ্ট কোন ব্যক্তির নাম অনুসারে নয়। বিভিন্ন ধর্মালম্বি স্বেচ্ছাসেবকদের দ্বারাই এই সংগঠনটি পরিচালিত হচ্ছে, কোন প্রাতিষ্ঠানিক অনুদানে নয়, বরং সাধারণ মানুষের সরাসরি অনুদানে। এই সংগঠনের অন্যতম উদ্যোগ হচ্ছে ‘১ টাকায় আহার’ যার মাধ্যমে প্রায় প্রতিদিন ১,৫০০ দুঃস্থ মানুষের মাঝে মাত্র ১ টাকায় খাদ্য প্রদান করা হয়। এই রমজানে এই উদ্যোগটি ‘১ টাকায় ইফতার ও সেহরি’ প্রদানের মাধ্যমে কার্যক্রম অব্যাহত রেখেছে।

‘বিবিসি বাংলা’ নাম ব্যবহারে করে প্রচারিত রিপোর্টটি ধর্মীয় উস্কানি প্রদান করে সংগঠনটিকে ‘ইসলাম বিদ্বেষী’ ও ‘হিন্দু ধর্মীয়’ সংগঠন বলে প্রচার করে এবং দাবী করে যে বিতরণ করা ইফতারে ‘গোমূত্র’ মেশানো হচ্ছে।

প্রথম প্রকাশ:
সর্বশেষ হালনাগাদ:

পাদটীকা

তথ্যসূত্র

  1. "১ টাকায় সেহরি, ১ টাকায় ইফতার". কালের কন্ঠ. (জুন ৩০, ২০১৭).

মন্তব্য

আমাদের ফেসবুকগ্রুপে আলোচনায় যুক্ত হোন।: www.facebook.com/groups/jaachai